Home / BCS Tips / বিসিএস প্রস্তুতিঃ যত বেশি সম্ভব বিগত বছরের প্রশ্ন সমাধান করতে হবে

বিসিএস প্রস্তুতিঃ যত বেশি সম্ভব বিগত বছরের প্রশ্ন সমাধান করতে হবে

#বিসিএস_প্রস্তুতি
যত বেশি সম্ভব বিগত বছরের প্রশ্ন সমাধান করতে হবে
ড. মোহাম্মদ মোহাব্বত খান,
সাবেক সদস্য বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)

Loading...

 

 

১০তম থেকে ৩৭ তম বিসিএসের প্রশ্ন ও সমাধান PDF File Download করতে এখানে ক্লীক করুন

ইংরেজিতে ভালো করতে চাইলে শুদ্ধ বানান ও গ্রামারের ব্যবহার রপ্ত করতে হবে। কঠিন ও দুর্বোধ্য শব্দে বেশি মনোযোগী না হয়ে সাধারণ ইংরেজি শেখার দিকে জোর দাও।

শুদ্ধভাবে ইংরেজি লেখার চর্চা করো। আলোচিত, বিখ্যাত বা নোবেল বিজয়ী কোনো লেখকের সাহিত্য বা রচনা থেকে প্রশ্ন করা হতে পারে। বিখ্যাত কোনো বইয়ের লেখকের নাম বা বইয়ের কোনো উক্তি থেকেও প্রশ্ন হতে পারে। ইংরেজি পত্রিকা বেশি বেশি পড়তে হবে। পত্রিকায় ইংরেজি সাহিত্যের ওপর অনেক আলোচনা থাকে। ইন্টারনেটে ইংলিশ লিটারেচার নিয়ে ঘাঁটাঘাঁটি করলে কাজে আসবে। দরকারি বিষয়ে নোট রাখার অভ্যাস করো। পরীক্ষার আগে তাতে শুধু চোখ বুলিয়ে নেবে। সব বছরই এমন কিছু প্রশ্ন থাকে, যেসবের উত্তর করা কঠিন। যেসব বাদ দিয়ে পরের প্রশ্নে চলে যেতে হবে।

বিসিএসে নতুন যুক্ত হয়েছে নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন এবং ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা। যদিও এ বিষয়গুলো আগেও লিখিত পরীক্ষায় ছিল। ভূগোল ও পরিবেশ থেকে প্রিলিমিনারিতে প্রশ্ন আসত। একটু মনোযোগ দিলেই এগুলোতে ভালো করতে পারবে। নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়টি কিন্তু মজার। এখানে জানা বিষয়গুলো থেকেই প্রশ্ন আসার সম্ভাবনা বেশি। এ অংশের উত্তর করার জন্য সবচেয়ে বেশি দরকার হবে কমন সেন্স। যত বেশি সম্ভব বিগত বিসিএস পরীক্ষার প্রশ্ন সংগ্রহ করে সমাধান করতে হবে। বিগত পরীক্ষার প্রশ্ন থেকে কমন পাওয়ার সম্ভাবনাও থাকে।

কালের কণ্ঠ

বিসিএসের টিপস সবার আগে পেতে আমাদের পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *