Home / BCS Tips / মাত্র ২০ থেকে ২৫ দিনের প্রস্তুতীতেই ৩৬ তম ক্যাডার হয়ে রেকর্ড করলেন সুমন

মাত্র ২০ থেকে ২৫ দিনের প্রস্তুতীতেই ৩৬ তম ক্যাডার হয়ে রেকর্ড করলেন সুমন

মাত্র ২০ থেকে ২৫ দিন বিসিএস এর জন্য পড়াশুনা ও প্রস্তুতি নিয়েও প্রথম বারেই ৩৬ তম ক্যাডার হয়েছেন সুমন ।মাগুরা জেলার মাহমুদুল হাসান সুমন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র ।

Loading...

তিনি অক্লান্ত পরিশ্রম করতেন দায়িত্য সহকারে । তিনি রেগুলার ক্লাস ও পড়াশুনা করতেন আবার সেই সাথে ফিজিক্স/ক্যামেস্ট্রি/ম্যাথ/ইংলিশ প্রতিটা বিষয়ের স্টুডেন্টদের টিউশনি করাতেন সেই কলেজ লেভেল থেকেই ।মাহমুদুল হাসান সুমনের ইচ্ছে ছিল মাস্টার্স শেষ করে ৩৭ তম বিসিএস এ যোগ দিবে কিন্তু কোন ভাবে সে ৩৬ তম তে নাম দিয়ে ফেলে যখন তার সামনে মাস্টার্স পরীক্ষা ছিল।

তিনি বরাবরি রেগুলার ও মেধাবী ছাত্র ছিলেন তাই মাস্টার্সের রেজাল্ট যাতে খারাপ না হয় সে দিকে বেশিই নজর দিলেন । এসবে তার বিসিএস এর জন্য প্রস্তুতী নেওয়ার সময় শেষের দিকে এসে পৌছে যায়। হাঁতে পায় মাত্র ২০ থেকে ২৫ দিন ।

তখন তিনি ধরেই নিয়েছিলেন এত অল্প সময়ে হয়তো ভাল প্রস্তুতি আর সফল হওয়া সম্ভব না। তবুও তিনি মনে আত্নবিশ্বাস হারালেন না আর হাল ও ছেড়ে দিলেন না । মাত্র ২০ থেকে ২৫ দিন তিনি পড়াশুনা করেন বিভিন্ন গাইড বই গুলা ।

পরীক্ষা দিলেন টিকেও গেলেন অবশেষ ভাইভাতে গিয়েও তাকে হারমানাতে পারেনি কর্তৃপক্ষ,তিনি সফলতার সাথে ৩৬ তম বিসিএস ক্যাডার হয়ে গেলেন । তিনি নতুন প্রজন্মের জন্য শুধু এতটুকুই বলেছেন…আত্নবিশ্বাস হারিয়োনা তোমরা,ভয় পেয়না তোমরা ,কোন কিছুতেই হার মানবেনা কেউ , মনের জুর শক্তি কমে যেতে দিয়না ,সামনের সব কিছুকেই তুচ্ছ জ্ঞ্যান করে এগিয়ে যাবে সাহসিকতার সাথে ,যাই পড়বে আর যতটুকুই পড়বে মন দিয়ে পড়ার চেষ্টা করবে , পরিশ্রম করবে দেখবে জ্বয় তোমার নিশ্চিত।বীনা পরিশ্রমে কোন ভাল কিছু প্রাপ্তি হয়না ।

অলসতা কে দূরে ঠেলে দিয়ে সাহসিকতার সাথে এগোলে শুধু ২০/২৫ দিনে নয় এক সপ্তাহের পরিশ্রমি প্রস্তুতিতেই একজন সফল ব্যক্তিত্ব হওয়া যায় ।

বিসিএসের টিপস সবার আগে পেতে আমাদের পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *